নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

স্বরূপা রায়



থিমের দুর্গা
*******



যেদিন মিনা ঢুকেছিল অজিতের বাড়িতে কাজের জন্য, সেদিন থেকেই খারাপ নজরে দেখছে ওকে অজিত। প্রতিদিন যখনি মিনা কাজ করতে আসে, ওকে অজিত একেবারে পা থেকে মাথা পর্যন্ত মেপে নেয়। অজিতের স্ত্রীয়ের আড়ালেই চলতো অজিতের এই রঙ্গলীলা।
আগামীকাল মহালয়ার পূণ্যলগ্ন। তাই আজ পাড়ার ক্লাবের সব মেম্বাররা মিলে ঠিক করেছে যে, রাত জেগে পিকনিক করবে। অজিত এই ক্লাবেরই সেক্রেটারি।
অজিতদের এই ক্লাবে বড় করে দুর্গাপূজা হয়। আগে সাধারণ মূর্তি এনে পূজা হলেও, এখন যুগের সাথে তাল মিলিয়ে থিম পূজার আয়োজন করা হয়। পাড়ার কিছু ধনী ব্যক্তির সহায়তার জন্যই বাজেটটা বড় রাখা সম্ভব হয়।
রাতে ফিরবেনা স্ত্রীকে জানিয়ে অজিত চললো ক্লাবের দিকে। ক্লাব ঘরের ছাদেই হবে পিকনিক।
পিকনিকে খাওয়াদাওয়া শেষে মদের আসর জমে উঠলে নেশার ঘোরে অজিতের চোখের সামনে ভেসে উঠলো মিনার ছবি। মিনা নগ্ন অবস্থায় ঠিক কেমন লাগতে পারে অনুমান শুরু করলো অজিত। নিজের বয়সী তিনজন ক্লাবের বন্ধুকে বললো, "একটা কচি মাল আছে। লাগলে আমার সাথে যেতে হবে এখনি।"
একজন ভয়ে বললো, "আমি নেই বাবা এসবে।"
"ধুর ভিতু" বলে অজিত বাকিদের দিকে তাকালো। বাকি দুজনে একটু ভেবে রাজি হয়ে চললো অজিতের সাথে।
বাপ-মা মরা মিনা একাই থাকতো গ্রামের বাড়িতে। অন্ধকার আর গ্রামের নিরিবিলি পরিবেশের সুযোগ নিয়ে অজিত আর ওর বন্ধুরা সবার আড়ালে এসে পৌছালো মিনার কুঁড়েঘরের সামনে। তারপর বেড়ার দরজা সহজেই ভেঙে ঘরে ঢুকেই শুরু করে দিল মিনার উপরে পাষবিক খেলা। মিনা যাতে চিৎকার করতে না পারে সেইজন্য একজন চেপে ধরলো ওর মুখ।
মিনার চোখেমুখে ভয়ের সাথে এক অবাক দৃষ্টি। যাকে ও "কাকাবাবু" বলে চেনে, তাকে এই অবস্থায় দেখতে পেয়ে মিনার মাথায় আকাশ ভেঙে পড়লো।
নিজেদের অমানবিক খেলা শেষে মিনা যাতে ওদের ফাঁসাতে না পারে, সেইজন্য একটা বড় পাথর নিয়ে এসে যখন অজিত ওর মাথাটা থেঁতলে দিতে নিল, তখন বাইরে অল্প অল্প আলো ফুটছে। মিনা কাতর কন্ঠে নিজের প্রাণ ভিক্ষা চাইছে। কিন্তু অজিত থামলো না, নিমেষেই থেঁতলে দিল মিনার মাথাটা। তখনি আশেপাশেই কোনো বাড়ি থেকে বেজে উঠলো আগমনী সুর, "আশ্বিনের শারদ প্রাতে, বেজে উঠেছে আলোকমঞ্জির"।
মিনাকে ওভাবেই ফেলে রেখে নিজেদের জামাকাপড় খুলে একটা ক্যারিব্যাগে ভরে অজিত আর ওর বন্ধুরা পা বাড়ালো ক্লাবের দিকে। ক্লাবে এসে দেখে, সবাই মদের নেশায় ঘুমে আচ্ছন্ন। তাড়াতাড়ি আগুন দিয়ে নিজেদের জামাকাপড় জ্বালিয়ে দিল ওরা।
আগুন নেভার পরে, "এবার আমি আসি রে।" বলে অজিত বাড়ির দিকে পা বাড়ালো। রাস্তায় হঠাৎই দেখা হওয়া পাশের পাড়ার একজন বয়স্ক ভদ্রলোক জিজ্ঞেস করলেন, "কি রে কোথায় যাচ্ছিস?"
"এই তো বাড়ি ফিরছি। ক্লাবে রাতে পিকনিক ছিল।" অজিত বললো।
"তাই নাকি! তা এবারের থিম কি?"
"নারী নির্যাতন।"

কোন মন্তব্য নেই: