নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

এস. কবীর






আমি হাইরোড 
*************

                                    
আমি হাইরোড-
আমার ওপর দিয়ে কত শত
ব্যাস্ত যান বহে যায় সাঁই_সাঁই করে-
দিন দুপুরে, রাত-বিরেতে;
উন্নয়নের চাকা অনির্বাণ ঘষটে চলে
আমার পিঠ ঘেঁষে -
তবুও আমি শ্রান্ত শহন শীল!
মাঝ রাতে ঘুম ভাঙে - নতুন চাকা আর
নতুন রাস্তার উৎকট আত্মচিৎকারে-
শোঁ-শোঁ নিশুত শব্দ! (তবুও) আমার
বুকের উপর বহে যায় -
শত টন লৌহ বোঝায় গাড়ি -
যান বোঝায় শিশু - পুরুষ - নারী ;
গ্রীষ্মের দাবদাহে তপ্ত বায়ুর ঝাঁপটে-
ঝলসে যাওয়া পিচের চামড়ায়-
বর্ষার খানা খন্দে ভর্তি জলে ;-
শীতার্ত ঘন কুয়াশায় কুহেলিকার
মাঝে অদেখা পথে ছুটে যায় -
ঊর্ধ্বশ্বাসে, সময়ের সাথে গতি বাড়িয়ে ;
ঋতুরাজের টানে, চিল-কোকিলের গানে-
ছুটে যায় বন হতে বনান্তরে;
তবুও আমার রাজপথে শিশুর রক্তে
লাল হয়ে যায় কখনো মানুষেরই ভুলে!
কত আয়ু হয়ে যায় ক্ষয় নিয়মের অনিয়মে!
তবুও আমার হয়না শেষ পথ চলার -
শহরের বুকচিরে বহে যায় - আমি হাইরোড -
দিক হতে দিকান্তরে। 

কোন মন্তব্য নেই: