নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

লাল অক্টোপাস :অনিন্দ্য পাল


একটা লাল অক্টোপাস
হিমাঙ্কের নিচে থাকা একতাল হতাশা
আর চালচিত্রে ভণিতা সার্কাস
এসব আমাকে আর ঘুমাতে দেয় না
এসব নষ্টনাটক ধীরে ধীরে গিলে খাচ্ছে
আমার ধৈর্য্য
এমনকি আমার পৌরুষযাপন ও যেন
চাল ধোওয়া জল
সমস্ত ইহলোক ডুবে যাচ্ছে আমার পায়ের তলায়
এক সর্বংসহা যোনি সেখানে শুয়ে আছে
নির্বিকল্প মা হয়ে।

একের পর এক চামড়ার মুখোশ খুলে পড়ছে
এমনকি লাল থেকে বিবর্ণ অক্টোপাসের দেহ
ছিঁড়ে ফেলছে ভাবলেশহীন, ফ্যাকাসে পাঁজর
আশ্চর্য একফোঁটা রক্ত পড়েনি আজও !
অথচ এইতো সেদিন চুক্তিবদ্ধ হল সমস্ত শুষে
নেবার পরও অন্তত পৃথিবীকে ভেজাবে একবার
প্রথম বাসর সঙ্গমের মত।

চুক্তিবদ্ধ সব লাল নীল সবুজ গেরুয়া অক্টোপাসের দল একে একে চলেছে ,আমার বিছানার পাশদিয়ে
খুলে রাখা অন্তর-বাসের দিকে ...

কোন মন্তব্য নেই: