নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

রাণা চ্যাটার্জী





পদস্খলন
                           




এ এক আশ্চর্য ডামাডোলের সন্ধিক্ষণে আমরা। পত্র-পত্রিকা, খবরে পড়ছি, দেখছি আর বিস্ময়ের ঘোর যেন কাটছে না! ছোট থেকে দেখে অভ্যস্ত চোখ,শুনে আসা যে,উচ্চ পদাধিকারী ব্যক্তিগণ, নিজেদের গুণাবলী ও দক্ষতার স্বমহিমায় প্রতিষ্ঠিত হবার সাথে সাথে,গুরুত্বপূর্ণ পদ অলঙ্করণে সমাজের ভারসাম্য বজায় রাখেন। না জানি কেন এক গ্রহের ফেরে,তাঁদের পদক্ষলন ঘটছে, এর বেশ কিছু জ্বলন্ত উদাহরণ সম্প্রতি দেখছি আমরা।

কোনো সম্মানীয় পদ থেকে সংশ্লিষ্ট শ্রদ্ধাভাজন ব্যক্তির  আকস্মিক সরে যাওয়া বেশ মানহানিকর ও  অপ্রত্যাশিত পরিস্থিতি সৃষ্টি করে যার সুদূরপ্রসারী প্রভাব আমরা এড়াতেও পারি না। আপন ভাস্বরে উজ্জ্বল থেকেও  উচ্চপদে আসীন বেশ কিছু ব্যক্তিবর্গ ,কেমন  না জানি এক  ঝড়ের পূর্বাভাসে টলোমলো আজ। পদ্ম পাতায় জল যেমন ,তেমনি সত্য,মিথ্যার দোলাচলে আমাদের,আপামর ভারতবাসীর অপেক্ষা ওনাদের দিকে তাকিয়ে আসল ঘটনা যাচাইয়ে।

সম্প্রতি ' মিটু ' আন্দোলনের সুনামি ঝড় আছড়ে পড়েছে আমাদের ভারত বর্ষেও । কোনো না কোনো ভাবে যে সকল মহিলারা যৌন অত্যাচারের শিকার হয়েও লোক লজ্জা,নিরাপত্তা,ভয়ের জন্য সে সব ঘটনা প্রকাশ্যে আনতে বার বার পিছুপা হয়েছেন,সহ্য করেছেন মুখ বুজে। আজ অন্তত তারা একটা প্রতিবাদ করার সুবিধা জনক জায়গায় একত্রিত হতে পেরেছেন। এই আন্দোলনের জোয়ারে যে অনেক, গৌরবান্বিত পদ টলোমলো হয়েছে ও হবেও, পুর্বাভাস পাচ্ছি তা ,এই আন্দোলনের লেজের ঝাপটায় । সাধারণ জনমানসে ওনাদের প্রতি যে সম্মান বর্ষিত হয় তাতে যেন একটা চিড় ফাট দেখা যাচ্ছে যা বড়ো ফাটল তৈরির রসদ জোগাছে জনমানসে।এ এক সত্যিই অবিশ্বাসযোগ্য অস্বস্তিকর পরিস্থিতি।

দেখতে পাচ্ছি নামকরা স্বচ্ছ ব্যক্তিত্বের অধিকারী ব্যক্তিরাও কিভাবে ধরাশায়ী হচ্ছেন, সত্য তর্কে যাচ্ছি না তা প্রমাণিত হবে পরে কিন্তু এই যে কেন্দ্রীয় মন্ত্রী, সিনেমা দুনিয়ার তাবৎ রাজা-উজির এমন কি নিজের বাবা ও বাদ যাচ্ছেনা এই অভিযুক্তের তালিকা থেকে । কোনো এক সময় হয়তো গর্হিত কাজের মাসুল হিসাবে,ক্ষমতার অপব্যবহার করে ওই উচ্চ পদে আসীন ব্যক্তি আজ দেরিতে হলেও তার কৃত কর্মের জন্য শাস্তি পাবেন তার সম্মান ও পদস্খলনে।

অপর আর এক  চাঞ্চল্যকর  ঘটনা, ভীষণ ভাবে জনমানসে রেখা পাত করেই চলেছে প্রত্যহ হেড লাইন নিউজে এই কদিন ধরে ।দেশের শীর্ষ কেন্দ্রীয় তদন্ত কারী সংস্থা সি.বি.আই এর অভ্যন্তরে ঘটে যাওয়া গোলমাল ।একদম প্রকাশ্যে কাদা ছোঁড়াছুঁড়িতে পর্যবসিত হয়ে গেছে দুই প্রথম সারির সিবিআই অফিসারের ঝগড়া,কোন্দল।কিন্তু এতে কি হলো এটা কি ভেবে দেখেছেন ওনারা! যে ভরসা,বিশ্বাস ,সমীহ এই সংস্থা এত দিন ধরে জনগণের কাছ থেকে অজান্তেই তিল তিল করে আদায় করে এক মহিরুহতে পর্যবসিত হয়েছে,তার কি হলো! ঘুষ খাবার চক্করে ও উভয়ের প্রতি প্রকাশ্যে তিক্ততা বর্ষণে এই শীর্ষ শব্দের প্রতি,এই উচ্চ পদের প্রতি জনগণের ঘোর বিস্ময়ের জন্ম নিলো।এক লহমায় ঘটে গেল পদস্খলনের মতো ঘটনা আমাদের চোখে। কেন্দ্র সরকার অবশ্য লোকলজ্জার খাতিরে  এই মহান তদন্তকারী সংস্থার হৃৎ গৌরব ফেরাতে ওনাদের জলদি সরিয়ে সংকট দূরীভূত করার চেষ্টা করলেন কিন্তু  খুব সুবিধা জনক বাহবা কুড়াতে পারলো কই! বরং কেন্দ্রের তড়িঘড়ি সঠিক নিয়ম কানুন না মেনে সিদ্ধান্ত অতি সহজে  বিরোধীদের হাতে অস্ত্র তুলে দিয়ে প্রধানমন্ত্রী নামক সেরা পদটিরও পদস্খলন  ঘটালো।

কোন মন্তব্য নেই: