নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

অভিজিৎ পাল




দ্বন্দ্ব নেই আর 
*************




১.
তুমি শিখিয়েছো শুধুমাত্র আমার ও তোমার এই দ্বন্দ্বটিই বিশাল এক যুদ্ধ এনে দিতে পারে। শেষ করে দিতে পারে গোটা হস্তিনাপুরের সাম্রাজ্য। অনেক দহনদিনের পর আমি জীবনের পাঠক্রমে এবার আমরা শব্দটি পড়তে শিখেছি।

২.
তুমি আমায় কর্মের ওপর আধিপত্য দিয়েছো। ফলে দাওনি একফোঁটা। আমি হাজার হাজার অভিঘাত ভুলে নিষ্কাম হতে চেয়েছিলাম। তুমি নিষ্কাম করে তুলতে গিয়ে আমার মনোবৃত্তি নিয়ে খেলেছো। আমার ঠকবাজির দুনিয়ায় মানুষ চেনা হয়নি।

৩.
তুমি শিখিয়েছো ব্রহ্ম-পরমাত্মাই সত্য, জগৎ মিথ্যা। আমি বাধ্য ছেলের মতো তোমার হ্যাঁ-তে হ্যাঁ মিলিয়েছিলেন শুধু। এখনও তোমার এই সব তাত্ত্বিক কথা পুরোপুরি আয়ত্ত করতে পারিনি। আমার জাগতিক দ্বন্দ্বটিই বিশাল প্রক্ষেপের সম্ভাবনা নিয়েছে।

৪.
অর্পন করে দিয়েছি তো সবটুকু। যা ছিল আমার। আমার, আমিও অর্পিত হয়ে গেছি পাদমূলে। অনেক দহনদিনের কথা মনে আসছে, অনেক ভয়ংকর বিকৃতি ও বিশাল যন্ত্রণার কথা। তুমি দাঁড়িয়ে আছো পথের শেষে। ভরসা থাকুক তাতে। আমি উৎসর্গ করে ফেলেছি আমার সব।

৫.
এভাবে খেলতে চেয়েছো তুমি। আমি সুযোগ দিয়েছি তোমায়। ছেলেবেলায় পুতুল খেলার পুতুল যেমন নিস্পৃহ ভাব রেখে খেলা দেখে খেলোয়াড়ের। মনে রেখো শুধু তোমার খেলার শেষে রীতিকৌশল বুঝে ফেলে একদিন আমিও তোমার বিশ্বরূপ দর্শন করার অধিকার চাইতে পারি।


কোন মন্তব্য নেই: