নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

পরিবর্তন করি নিজেদের.. সুমিত মোদক



ঋতুদি পড়াশুনায় ভালো ;
ঋতুদি দেখতেও ভালো
ঠিক মাটির প্রতিমার মতো ;
নিজের পড়ার খরচ জোগাতে শুরু করল পড়ানো ;
আমি তখন নাইনে উঠেছি
ঋতুদির পড়ছি
ঋতুদি পড়ছে বি.এ ;
#
মনেতে তখন ফাগুন
শরীরে তখন আগুন
সেই আগুনে পুড়ল দুটো মেয়ে ;
খুঁজছিলাম আমি যাকে
পেলাম আমি তাকে
রিতুকে রাতের কাছে পেয়ে ;
#
ও পরিবর্তন আনে আমার ভাবনায়
আমার চাওয়া পাওয়ায় ;
ও আমাকে দেখতে শেখাল
কিভাবে দুটো নারী একে অপরের পরিপূরক হয়ে ওঠে
হয়ে ওঠে প্রেম
সমপ্রেম ;
#
আমরা খুঁজে নিয়েছি জীবনের ভাষা ;
আমরা খুঁজে পেয়েছি জৈবিক নেশা ;
সেই নেশাতে বুঁদ হয়ে হয়ে ছিলাম কটা বছর ;
এক গ্রামে বাড়ি , পড়াশুনা নিয়ে থাকি
দুজনে ;
সে কারণে অবাধ মেলামেশা অবাধ ইচ্ছা ডানা
শরীরে ও মননে ;
#
হঠাৎ ই কথাটি কিভাবে জানাজানি হয়ে গেল দুটো দুটো বাড়িতে, পাড়ায় ;
মেনে নিতে পারলনা কেউ আমাদের পরিবর্তনের স্বপ্ন ,
পরিবর্তনের ছন্দ , চলচ্চিত্র . .
#
কয়েক দিনের মধ্যে সব ওলটপালট হয়ে গেল .....
ঋতুকে জোর করে বিয়ে দিল ;
আমাকে পাঠানো হল মামার বাড়ি
সবার সঙ্গে আড়ি ;
কেবল ভাব ঋতুর সঙ্গে , ভিতরে ভিতরে ;
#
পুরুষ ঘ্রাণে মন ভরে না
গভীর রাতে ঘুম আসে না
স্বামীর কাছে সুখ পায় না
নিজেকে কখনও নারী ভাবে না   . .
#
তাইতো সে ফিরে এলো
খুঁজে নিলো
আমাকে
নিজেকে ;
দুজনে পালিয়ে এলাম আঙিনা থেকে  , অনেক দূরে ,
এখানে ,
কেউ চেনে না
আমাদের , আমাদের অতীত ,
পরিচয়  ;
#
এখানে আমরা বেশ আছি
পরিবর্তনে আছি
পরিবর্তনে থাকি  ;
পরিবর্তন করি নিজেদের প্রতিদিন , প্রতিরাতে  ।।

কোন মন্তব্য নেই: