নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

তুমি :মাধব মণ্ডল






তুমি চাইলে এই ময়ূরাক্ষীর পাড়েও ঘর বাঁধতাম
কালরাতে চেয়েছিলে তাই এপাশে ওপাশে ছিলাম

আলুনি জীবনে তোমার চাওয়া আর চাহনি
ক্ষতগুলো মুছে দিতে চড়চড় এগিয়ে আসে

ফেসবুকে পাতা ফাঁদে জড়িয়ে মরতে গিয়ে
বুঝেছিলে সুখের অসুখ, আঁকড়ে ধরলে জোর

আধদামড়া আধদামড়া ছাপ মেরে ছুঁড়ে ফেলে
অনিদ্রার শান্তি কামড়ে আমাকেও জাহান্নমে রাখো

যৌনতা আরো চায় টাকা, চায় না-ফুরানো শরীর
ধর্ম অসহায় চেয়ে দেখে, আঙুল মটকায় কচলায়

সন্দেহ জাগায় প্রশ্ন, একে একে সব ধর্ম মরে ঐ
হাঁসপাশ ধমনি শিরা বুকের বাঁদিকে তোলপাড়

মায়া সুর কাটো প্রিয় নারী, যথার্থ নদীর পাড়ে
জলের ছলাৎ ছলাৎ, কান্না আজও ঐ ভাসে



আমি আর আসবো কবে?
বর্ষা আর তুই শীত
আমার জিনিসে চোখ রাখিস কেন???
আমি অতো মানাতে মারিনা!

প্রথম ফাল্গুণে এমন নাছোড়বান্দা
ওহো, প্রেম কোরো না হে বৃষ্টিরাণি
আমি তো আধদামড়া
আমি আর আসবো কবে?

আহা, কত আর দেখবো আদিখ্যেতা
ঝরছেন তিনি ঝরছেন!
পশলা পশলা রাণি সাজা বৃষ্টি
আহা, কী লজ্জা লজ্জা ভাব!




তুমি যখন নামের আগে ড., ডাঃ বা খেতাবি কিছু লেখ
এমনকি নামের পরেও লাগাও লেজ
আমার মন করকর চলতেই থাকে

তুমি তো একটা চাকুরি সফল প্রাণ
আমার বাঁদিকটা, অনেকটা ফাঁকা হতেই থাকে

তোমাকে সেদিন দেখলাম ফর্সা, নরম, মায়াবির হাতের রেখায়
আমি চোলাই খোরের মত একাকী চিৎপাত রাস্তায়

তোমার দামি গাড়িটা ছুটে এসে হুড়কো মেরে হাসে
এখন আমি নিজেই পেট্রোল, আগুনও জ্বালি নিজেই

কিন্তু তুমি যেই লোথাল থেকে কোটি কোটি সেকেন্ড পর উঠলে
আর বললে, মরো না, তোমাকেই আমি চাই
আমার লেডি কিলার বলা চোখ ও চোখের পাতা
আর একটিবারও ব্লটিং পেপার হলই না





আজ সকালে বর্ষা এসেছে ভেবে ব্যাঙেরা হুলুস্থুল গানে
তুমি ক'গ্লাস তাড়ি সান্টিং করো, বা না করো, তাদের কিছু যায় আসে না

মেঘ আর সমুদ্র
সোমত্ত পাঁঠি, পাঁঠাও
সুপার সাইক্লোনে নিবিষ্ট হল

অল্প জানাদের ওপর ছড়ি চালায় ওস্তাদেরা
তুমি 'অ' কে গেলো 'আ'
এরপর একলাই একটা মিছিল হবে?

সুপার সাইক্লোন?
ঝুমঝুমি রাগে বিজ্ঞান যেখানে নাচে
প্রকৃতার্থে সে সুপার সাইক্লোন!





এসো তো সূর্য-কন্যা
তোমারই রঙ মাখি অগোছালে...
বাজারটা তোমারই
আমি তো আলতো ছোঁয়ায় খুশি

সূর্য্য-কন্যা
না হোক আমিও বেঁচে আছি
না হোক কেউ কেউ তো আমাকেও গান ছোঁড়ে

সূর্য্য-কন্যা
তবুও বালি-তাতা রোদে তুইই একমাত্র রঙ
না, না, মেঘ-কন্যার পথ সেই কবেই হলো ভেন্ন!

কোন মন্তব্য নেই: