নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

অনোজ ব্যানার্জী

আমি নেতাজী,আমি আছি
*************************





সেদিনের বিমান দুর্ঘটনায় আমি মরিনি।
আমি আজো আছি,
থাকবো ও  চিরকাল।
ভুলিনি তোমাদের,
আমি আছি,
অগণণ জননারায়নের হৃদয়ের গভীরে,
 চেতনার অনু পরমাণুতে,
ইলেকট্রোনে প্রোটনে।

আমি আছি ফুলে ফলে বৃক্ষে
লতায়, পাতায়,ঘাসে ঘাসে।
বিশুদ্ধ বাতাসের স্তরে স্তরে
কোশে কোশে।
নীলাকাশে গ্রহ নক্ষত্র  চাঁদে।
পবিত্র সূর্যের আলোর তরঙ্গস্রোতে।

স্নিগ্ধ  মধুর ঝর্ণাধারায়।
আমি আছি প্রতিবাদী মানুষের
দীপ্ত কন্ঠের বজ্রে।

আমি আছি, তোমাদের পবিত্র
রক্তের জিনে ক্রোমোজোমে।
আমার মৃত্যু  নেই
আমি অমর।
আমি বলবো না আর
তোমরা আমাকে রক্ত দাও
আমি তোমাদের স্বাধীনতা  দেবো।
আমি গড়বো না আর
আজাদ  হিন্দ বাহিনী।
আমি  ডাক দেবো না
দিল্লী  চলো।
আর মুখোশের অন্তরালে নয়,,
এবার তোমরা মানুষ হও।

আমার জন্মদিনে আর শুধু
ফুলচন্দনের পবিত্র মালা নয়।
ফুল নয়,ধূপ নয়।
অগণন  ক্ষুধিত মানুষের মুখে
তুলে দিও দুমুঠো ভাত।
প্রকৃত মানুষ হয়ে নিজে নিজে,,

অসহায় দুর্বল  মানুষের
পাশে পাশে এসে দাঁড়াও। 
মানুষই দেবতা,মানুষের

সেবা করো হাসিমুখে,নির্মল সুখে।

কোন মন্তব্য নেই: