নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

-জিবেন্দু রাজবংশী

অভাব হলেও হারিনি 
*******************



তুচ্ছ হলে কি হবে!
রাতে সরু গলির মোরে আমার কদর এখন অনেক।
ওই যে সমাজের লোকেরা কি যেন বলে আমায় বেশ‍্যা নাকি?
বলি হে বড় বাবুরা আজ তোমরা যারে বেশ‍্যা বলো,
আমার পেছনের হিস্ট্রী একটু শুনবে চলো।
এক কালে আমার বাবার টানের সংসারে অভাব পড়েছিল খুব,
তা দেখে আমি থাকতে পারিনি চুপ।
তবে সার্টিফিকেটের উপর ভরসা ছিলো বটে,
রোজগারের দায়িত্ব তো আমাকেই নিতে হবে মাথায় উঠলো চটে।
এই এম.এ পি.এইচ.ডির যুগে কমদামী মাধ‍্যমিক পাশের সার্টিফিকেট কি হবে শুনি?
মুদ্দা কথা গরীবের মেয়ে তো ঘুষের টাকা দিতে পারবো নি।
তাই সরকারি চাকরি আর করা হয়নি,
বেসরকারি কোম্পানি গুলোতেও টাকা দেয়না খুব একটা কমী!
এদিকে বাপটাও আমাদের ছেড়ে ইহলোকে গেল চলে
এ আবার নতূন কি?
আমি মা আর ভাই পরলাম বড় অভাবের গেরাকলে।
ভি.আই.পি অফিসের দরজায় কত ঘুরলো আমার দু-পা,
টাকা ছাড়া গতিক নেই জীবন করছিল খাঁ খাঁ।
কালো কোট পরা বাবুরা চাইনি আমার কমদামী সার্টিফিকেট,
চেয়েছিলো সাধাসিধা গরীব মেয়েটার উষ্ণ শরীরের স্রোত।
গরীব হলে কি হবে আমি কিন্তু অনেক দামী,
তাই দেয়া-নেয়ার চাকরিটা আর হয়ে ওঠেনি।
একদিকে দারুণ অভাব আর অন‍্যদিকে গরীবত্বের অভিশাপ,
শেষমেষ নিরুপায়,দামী শরীরটা নিয়ে দিতেই হলো ঝাঁপ।
না না মৃত‍্যূতে নয় বাবুদের একটু উষ্ণ স্বাদ দেবার তরে,
মরতে পারলে তো বড়জোড় বাঁচতাম,
কিন্তু আমি হারিনি টাইপরা কথ‍্যবাবুদের কাছে,
আজও অন্ধকার রাতে মেদ জমে যাওয়া বাবুরা টাকা নিয়ে ছুটছে আমার পাছে।।
                            

কোন মন্তব্য নেই: