নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

বৈশাখী চ্যাটার্জী



একুশের ধুলোয় দাঁড়িয়ে
*******************



একুশের ধুলো আজও ওড়ে
সেই ধুলোয় আজও ভাসে রক্তের গন্ধ ।
আজও বাতাস শুনতে পায় সেই ধুলো চিৎকার করে বলছে ---
আমার ভাষা আমার চাই ।

সেদিনের সেই রক্তাক্ত একুশের ধুলোয় দাঁড়িয়ে অামি কথা বলছি এক প্রতক্ষ্যদর্শী ।
আজও প্রতিটা একুশ আমাকে সেখানে নিয়ে যায় -যেখানে আমার মায়ের ভাষা দাঁড়িয়েছিল বুলেটের সামনে।

অামি এক প্রতক্ষ্যদর্শী অামি দেখছি আমার ভাই সাকিল -বরকত -শকিউব -সালাম ধুলোতে গড়াগড়ি করছে ,
শেষ রক্তবিন্দু আর শেষ নিঃশ্বাসের মাঝেও ওরা চিৎকার করে বলছে --
আমার ভাষা আমার চাই ।

অামি সেই ধুলোর মধ্যে দাঁড়িয়ে -
অামি দেখছি আমার ভাষার যন্ত্রণা।
অামি দেখছি আমার মাতৃভাষার কান্না ।
দেখছি এক নির্লজ্জ লজ্জা ।

মৃত্যুমিছিল এগিয়ে চলেছে --,
এগিয়ে চলেছে ধুলো ঝড় ।
প্রতিটা ধুলো বুক পেতে ঝাঁঝরা হচ্ছে বুলেটের সামনে ।

আজও বাতাসে সেই গন্ধ পাই ।
সেদিনের সেই রক্তাক্ত ধুলো থেকে বলছি
আমার ভাষা আমার চাই ।
আমার ভাষা আমার চাই ॥

                   
                      

কোন মন্তব্য নেই: