নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

~~***একটা দুটো আড়াল ***~~

      ~~***একটা দুটো আড়াল ***~~

     ©সম্পূর্ণা চ্যাটার্জী


স্বভাবের অভিমানগুলো এমনই হয় বোধহয়
যখন জানলা চেয়ে পূবে,চোখে পশ্চিমের সন্ধ্যে ঘনায়
সেই শহরটাও যায় ভেসে মুঠোর আকাশ ভেঙে
বর্ষা ডোবে বুকে, ধুয়ে যায় ভাদ্র জলে গোলা রঙে

     প্রতিদিন কবিতা লিখছি, প্রতি মুহূর্তে মনের গভীরে অন্তর্দৃষ্টিতে ছুঁয়ে যাচ্ছি। প্রত্যেক শব্দ অক্ষরে দেশ-সমাজ-সময় গেঁথে গেছি| স্বাধীনতা, প্রতিবাদ অগণিত মানুষের চেনা অচেনা ছবি আমার খাতায়|  অথচ নিজেকেই চিনি না!কখন অনুভূতিগুলো ঝলসে গেছে নিজেও বুঝিনি! কেউ জানে না, ওই কবিতা গুলো মিথ্যে! হয়তো চেয়েছি অমন, কিন্তু আপোষ করে গেছি সর্বত্র! ওই যে দুর্গন্ধে ছুঁড়ে ফেলা অন্তর্বাস, ও জানে আসল আমির মধ্যে কতোটা ময়লা জমে! ওই রঙচটা ব্লাউজটা জানে আমার ভেতরের সব রঙ ধুয়ে গেছে ! রান্না ঘরের খালি কৌটোগুলো জানে কতোটা শূন্য আমি! অথচ কবিতা গুলোয় মুঠো রোদের গন্ধ! প্রত্যেকটা শব্দ রঙীন! প্রত্যেকটা লেখা ভাবনায় বোধে পূর্ণ!

এমন দিন গুলো কেমন যেন হয়
মনখারাপে দেয় হু হু হাওয়া, তুখোড় নীরবতায় কথারা সহ্যে সয়
হতাশ সব দিন গড়িয়ে পড়ে আঙুলের ফাঁক গলে
নির্বান্ধব চরাচর শুকনো,বিরামহীন স্রোতের  অন্তরালে

      ভুল গুলো বোধহয় এমনই হয়, যখন মনের অন্ধকার দালান জুড়ে লোডশেডিংয়ের রাত। খুব চেনা মানুষটা সামনে এসে দাঁড়াচ্ছে,হঠাৎ পুরনো দিনগুলো ফ্ল্যাশ বাল্বের আলোয়। নিজেকে ছাড়া দেখতে পাচ্ছিনা কাউকে! ছুঁতে চাইছি সবাইকে, তবু দূরে সরে যাচ্ছি ! ওহ! অসহ্য যন্ত্রণা নামে তখন! একটা করে দিন যাচ্ছে চলে, মৃত্যুর সাথে কমছে দূরত্ব, জীবনের সাথে বাড়ছে দূরত্ব ক্রমশঃ ! ভুলের মাশুলের সংখ্যা অগুন্তি, তবু হাসছি,তবু রোজ বলছি, "ভালো আছি"। ওরা বিশ্বাসও করছে!

তোমার শিয়রে ঘুম আর কিছু ইচ্ছেকথা
ল্যাম্পপোস্টের আলোয় জেগে অপেক্ষার ব্যথা
স্বপ্ন সমীচীন, নিরন্তর স্রোতে ভেসে তারা
আকাশ জানে রাত কেঁদেছিল কতোটা! জানতে পারেনি সেই গলি, তার পাড়া

     সেদিন এসেছিলে তুমি, সেই পুরনো চৌকাঠে! দরজা বন্ধ করেছিলাম সপাটে!  সঙ্গে সঙ্গে কতো যে অন্ধকার নেমেছিল পারোনি জানতে! সমস্ত পৃথিবীটা এক নিমেষে নিস্তব্ধ! থেমে গিয়েছিল বেঁচে থাকার লড়াইটা নিমেষে  ! জানতাম আরেকবার করছি আত্মহত্যা! তবু খুলিনি দরজা! অজস্র অভিমান তখন চিবুকের তলায় ভেঙেচুরে! তোমার চলে যাওয়া গুলোয় হাসি মুখে বিদায় জানিয়েছি।বলেছি, 'ভালো থেকো।' বলতে পারিনি, 'যেওনা ভীষণ কষ্ট পাবো আমি|' খুব সাধারণ মেয়েদের জন্ম বলে হয় না কিছু। জন্মান্তরের ইচ্ছে টুকু রয়ে যায়! হয়তো আবারো ফিরবো কোনো কবিতায়, তখনো চিনতে পারবে না তুমি....!

  আমার আকাশে চেয়ে দেখো, তোমার জন্মে মিশেছে

  মৃত্যুগুলো আলাদা, আমার বাঁচায় রেখেছি বাঁচিয়ে..

*****************************************

1 টি মন্তব্য:

THE ROY বলেছেন...

দূর্দান্ত উপস্থাপন ও শব্দের বুননে হৃদয় ছোঁয়া অনুভূতি