নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

মণিকান্ত সরের দুটি কবিতা

  




~***  টাপুর-টুপুর সারাদুপুর ***~



                
ঝরবে যখন বৃষ্টি হয়ে
ছাদের ফাঁকে, রেলিং বেয়ে,
লুকিয়ে থাকবো মেঘের বুকে
ভিজতে চাইবো পাখির মতো,
খেলবো তখন তোমার সাথে
                      ভালোবাসার খেলা ।
স্পর্শগুলো মাখবো যখন
সারা শরীর, শ্রান্ত এ মন,
আঁচলে কুড়িয়ে ফুলের সাজে
যতন করে রাখবো তাকে,
কাজল চোখে গাইবো গান
                      আমার সারাবেলা ।
টাপুর টুপুর ঝরবে তুমি
মনগুলো খুবই অভিমানী,
সুযোগ পেলেই একটু পরে
হুমড়ি খেয়ে জাপটে ধরে,
তাই বৃষ্টি হয়েই এসো তুমি
                      আমার দুয়ার খোলা ।
তোমাতে মিশে ভিজতে চাই
থাকবে না কোনো বাহানায়,
আগলে রাখবো চোখের কোণে
হয়তো কখনো বা আনমনে-
তুমি আমি এক হয়ে গিয়ে
                        ভাসাবো মনের ভেলা ।।



       
       ~*** শুনুন ধর্মাবতার ***~
            


ধর্মাবতার.................!! 
আমি কিন্তু নির্দোষ;
কোনো অপরাধ করিনি আমি ।
তবে যে শুনেছিলাম.....
পিছন থেকে ছুরি মারা, কোনো অন্যায় না,
আমিতো পিছন থেকেই মারতে চেয়েছিলাম ছুরিটা,
সময়ের হেরফেরে একটা ছোট্ট "ইউ টার্ণ" --
                           ব্যাস, চলে গেলো পেটে ।
বলুন আমার কী অপরাধ..?
অপরাধী যদি কেউ হয়েই থাকে --
তবে তা সময় এবং তার হেরফের ।
------------ একাকীক্রমে বলে গেলো ছেলেটা ।
বিচারক স্তব্ধ, নির্বাক,
চোখের চশমা কপালে তুলে
                                  ভাবছে এক আকাশ,
নিস্তব্ধতা বিরাজ করেছে, আদালত কক্ষে,
কী হতে চলেছে বিচার, কী'ই বা তার রায়..?
অবশেষে রায় দিলেন মহামান্য আদালত ।
কিছুটা আশ্চর্যজনক ভাবে তাকে মুক্ত করলেন,
সাথে বলে দিলেন --
জেনো, এটা কোনো অপরাধ নয়,
যদি ছুরিটা পেছন থেকে মারা হয়,
তবে আঘাত যদি সামনে লাগে, সময়ের ফেরে,
ফাঁসবে তুমি আইনের জালে, যাবেই শ্রীঘরে ।
তাই প্রস্তুতি নিও ভালোকরে, ভেবো শতবার,
পিছন থেকেই ছুরি মেরো, সামনের কী দরকার..?

কোন মন্তব্য নেই: