নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

আর নেই ভয় : সাহা শোমী



আনাড়ি সমাজের চোখে আমি যে কেবলই অবলা নারী
নারী সেও,যে লক্ষীবাঈ
শত শত‌ বিদেশীর ওপর পড়েছিল ভারী।
মরতেও যে নেই ভয় আর,
নিজ অস্তিত্বের দায় শুধুই যে আমার।
জড়াবো না কাউকেই আর।
নামেই আপন যারা ,সেসব ভীতুদের নেই স্থান জীবনে আমার।
বেঁচে  রোজ রোজ মরেছি,
 মরে মরে রোজ বেঁচেছি।
জানি‌ দৃঢ়তাই শুধু আছে সাথে,
তবু বাঁচা টা নাহোক মুক্তি তো আমারই হাতে।
ভীতুরা খুঁজিস না আমায়,
এসেছে আমার মুক্তির সময়।
তোরা থাক দূরে ,এ যে আমার একার সমর
ভাবিস না আত্মা যে অবিচল, রয়ে যাবে অমর।
নেই ভয় এ্যসিডে ,বরবাদ যে কুড়িতে
তার ভয় কি বল  শান দেওয়া ছুড়িতে?

রিয়াজুল হক সাগরের দুটি কবিতা



অবুঝ শিশু না বলে কথা
অহংকারি বেসে,
বাংলাব বুকে মরে কেন তারা
হায়না শত্র রেশে।
বাবা মায়ের আদর পেয়ে
থাকেন অনেক সুখে,
হাজার কথার ফুল ছড়িয়ে
অন্য তুলেন মুখে।
অনেক সপ্ন দেখেন বাবা
বুকে নিয়ে তাকে,
সেই শিশুকে হত্যা করেন
নরো পশু বেসে।
হারিয়ে গেছে বিবেক নামের
একটি শিরো নাম,
বাংলাদেশের সভাব এখন
হচ্ছে এমন কাম।
আজ আমাদের ভাবতে হবে
মানবতার দাম,
এটাই সত্য বুঝে নিও
আসল এটাই জাম।



ঋতুমনি


ঋতু মনি বেজায় খুশি
একটু আদর পেলে,
বাবা মায়ের চোখের মনি
থাকেন গাল ফুলে।
লেখা পড়ায় ভাল যে তার
রাগটা অনেক বেশি,
কথা বলে চপড় চপড়
মুখে অনেক হাসি।
বইয়ের পাতায় দেয়না সে মন
খেলায় ব্যস্ত থাকে,
পড়ার কথা বললে সে হায়
মিট মিটিয়ে দেখে।
বাবার কাছে হাজার বায়না
কথার নাই শেষ,
সকাল হলেই পড়ে পড়া
এখন দেখি বেশ।
স্কুল ফাকি দেয়াই ছিলো
একটু তার সভাব,
নিয়মিত স্কুল যায় সে
সবাই দেখে অবাক।

তুমিময় অতীত পাঠ : শাহীন রায়হান


জলের মতো স্বচ্ছ দুটি চোখ
দুর্ভাবনায় পড়ে ছিলো লালচে জলের অববাহিকায়
স্মৃতিময় স্বচ্ছ শোকেস ভেঙে বেরিয়ে আসা
এক পরিত্যাক্ত কাচের উপর।

তোমার প্রিয়তম দুটি হাতের নীরব স্পর্শে
এ পৃথিবীর সবুজ উদ্যানে একদিন
স্বচ্ছন্দে বেঁচে ছিলো ওরা।

আজ ওরা মৃতপ্রায় অন্ধ সভ্যতার বেলাভূমিতে বিলুপ্ত প্রত্নতত্ব। তবু আমি দুঃখ ঢাকা নির্জন মাটির গভীরে
প্রতিনিয়ত খুঁজে ফিরি ওদের
মন দেই তুমিময় অতীত পাঠে
অতীত থেকে অতীতে।

মনি : মিঠুন কর্মকার



দাঁড়িয়ে রয়েছো ছবি হয়ে
আমি দেখেই চলেছি অনিমেষ
মনে হচ্ছে কোনো পরি যেন
আজ ধরেছে মানুষের বেশ ।

কেশ তোমার ময়ূর পঙ্খ
হাসিতে মুক্তোর ধারা
মুখের সৌন্দর্য্যতা হার মানিয়েছে
সহস্র নক্ষত্র তাঁরা ।

বস্ত্রে যেন তুমি রাজ কুমারী
বদন অপ্সরার ন্যায়
হাসিতে মন কেড়েই নিয়েছো
চক্ষুও অনেক কিছু কয় ।

কেশ তোমার যেন ময়ূর পঙ্খ
চাহনি তোমার মধুরান্ত
বিধাতা কি আমায় সুযোগ দেবে
হতে 'কালিদাসিয়' শকুন্তলার দুষ্যন্ত?

জানি তোমার লক্ষ্মীয় চরণে
সৌভাগ্যবান হতে পারবো আমি
যেন এক হতদরিদ্র
খুজে পাবে সর্পিয় মণি ।

নির্বিকা সরকার





দুই এ মিলে এক...

#পাহাড়

মাটির উপর জমছে মাটি,
বাড়ছে ক্রমে আঘাত স্তূপ।
পাহাড়, বলে আমরা জানি–
নরম মাটির কঠিন রূপ।

#নদী

গভীরে খুব নরম মাটি,
কোমলতা ভীষণ স্পষ্ট।
নদী, যেন মায়ের মতই–
স‌ইতে পারে সকল কষ্ট।

#পুরুষ–#নারী

সৃষ্টির দুই ভিন্ন মেরু,
কেন্দ্রে তবু মিলবে গতি।
পুরুষ যদি অটল পাহাড়-
নারী তবে কোমল নদী।


সুকান্ত রায়




মনগুলো সব ঘুপচি ঘরের থেকে,
একে একে শব্দ খুঁজলো হাওয়ার।
পোশাক তবুও দেহের শরম ঢাকে...
মনের হদিস কজন পেল ছোঁয়ার?

ট্যাক্সির পেছন শহর থেকে শহর,
তোমার খবর এ শহরের  কোথায়?
যন্ত্রনাদায়ক বুকের পাশে পাথর,
একটা উল্কা গড়িয়ে পড়লো চিতায়।

এ উল্কা আমার যেমন, ঠিক তোমার...
এ শহরের মায়ার জালের ওপর।
আয়না থেকে আয়নাবাজির খেয়ায়
আমার মাথায় কেউ পরালো টোপর!

না আমার কারও ওপর রাগ নেই,
খাঁচার পাখিও এই জন্মে হয়রান।
মুক্তি পেয়েই ঘুরবো আকাশ যদ্দূর,
ব্রহ্মান্ড চুমে মারবো এক ছয়রান।