নোটিশ বোর্ড

" নিকোটিন 2.0 এর নতুন প্রজেক্ট "ক থা হো ক" এর জন্য শীঘ্রই আপনার সেরা লেখাটি এক্ষুনি mail করুন nicotinemagz@gmail.com এ প্রতিদিন সকালবেলা প্রকাশিত হবে

তরঙ্গে :দেবলীনা


  

বহুদিন পর আজ আমি আকাশ দেখছি ! 
  ঘন নীলে জড়ানো মেঘলা মসলিন 
 চারদিকে থৈ থৈ মুক্তির ঘ্রাণ ,
 কিছু পুরোনো হিসেব মিলে যাওয়ার 
     ইঙ্গিতবাহী সুরতান । 

 সারা দুপুরের জল ভরা টুকরো মেঘের  জমায়েত দেখে,
      পশ্চিমের ছায়াসূর্য পাশ ফিরে শোয় - 

  সেই থেকেই , নীল ধারায়
 ব্যাকুল বাঁশির সুর বেজে যায় ,
    ইথার তরঙ্গে - 
আর ঠুং ঠাং জলতরঙ্গে আকাশ ভেসে যায় !

ধর্ম :সুদীপ্ত বিশ্বাস

 

আজ থেকে দেড় হাজার বছর আগে কেউ মুসলমান ছিল না।আজ থেকে সাড়ে তিন হাজার বছর আগে কেউ হিন্দু ছিল না।কিন্তু  তার আগেও বহুকাল ধরে মানুষ ছিল।মানুষের সাথে মানুষের বিবাদ বা বিভেদ যেটুকু ছিল তা ছিল খাদ্য ও বাসস্থানের। এরপর এল কিছু সুবিধাবাদী চালাক মানুষ। তারাই ধর্ম সৃষ্টি করল। পুঁতে দিল বিভেদের বীজ।এরপর মানুষ মানুষের থেকে এভাবে আলাদা হয়ে গেল যে আজ এতযুগ পেরিয়ে এসেও, এই স্মার্ট ফোনের যুগেও মানুষ এক হতে পারেনি।বরং ধর্মের বিষগাছটি শাখা প্রশাখা বিস্তার করে মানুষের রক্ত মজ্জায় ঢুকে গেছে।মানুষ হয়ে পড়েছে ধর্মান্ধ।শিক্ষা মানুষের জ্ঞান চক্ষুর উন্মোচন ঘটায় কিন্তু ধর্মের অন্ধত্ব থেকে মুক্তি দিতে পারে না।মানুষের জীবন, রাজনীতি, চিন্তাভাবনা সব কিছুর মধ্যেই ঢুকে পড়ে মানুষকে আচ্ছন্ন করে রেখেছে সেই অতীতকালে কিছু চালাক মানুষের তৈরি ' ধর্ম '।

 ধর্ম আমাদের অন্য ধর্মের মানুষের থেকে আলাদা করে দেয়।ধর্ম সম্প্রদায়ের সৃষ্টি করে।আর সম্প্রদায় থেকেই আসে সাম্প্রদায়িকতা।অনেকে মুসলমান ধর্মের লোকজনকে বিশ্ব সন্ত্রাসের জন্য দায়ী করেন।কিন্তু প্রকৃত সত্য হল সব ধর্মই সাম্প্রদায়িকতার বিষ ছড়ায়।প্রকট বা প্রচ্ছন্ন ভাবে সাম্প্রদায়িকতার বিষ ছড়িয়ে দেওয়াটাই ধর্মের উদ্দেশ্য। ধর্মের প্রধান কাজই নিজের আখের গুছানো আর অন্য ধর্মের নামে কুৎসা রটানো। পৃথিবীতে এমন কোনও ধর্ম নেই যেটা বলে অন্য ধর্মগুলোও ভাল আর মঙ্গলকর।বরং সব ধর্ম এই শিক্ষা দেয়, যে সেই ধর্মই একমাত্র ভাল আর সব ধর্মই ভয়ংকর খারাপ। এভাবে মানুষকে মানুষের বিরুদ্ধে যত লেলিয়ে দেওয়া যায় ততই জ্বলে ওঠে সাম্প্রদায়িকতার আগুন।ধর্ম ব্যবসায়ীরা মনের আনন্দে এই আগুন জ্বালিয়ে রাখে আর সাধারণ মানুষ পোকার মত আত্মাহুতি দেয় নিজের বাড়ি,পরিবার এমনকি জন্মভূমিও।

 আমাদেরকে বলতে হয় না আমরা আগুনে বিশ্বাস করি, বা জলে বিশ্বাস করি।আগুনে বিশ্বাস করে আগুনে হাত দিলেও হাত পোড়ে, আগুনে অবিশ্বাস করে হাত দিলেও হাত পুড়ে যায়।জলে ডুবে যাওয়ার সাথে জলকে বিশ্বাস বা অবিশ্বাসের কোনও সম্পর্ক নেই।সুতরাং, যা কিছুর প্রকৃত অস্তিত্ব আছে তা আমাদের বিশ্বাস অবিশ্বাসের তোয়াক্কা করে না।যার অস্তিত্ব নেই তাকে আমাদের বিশ্বাসে ভর দিয়েই বেঁচে থাকতে হয়।আমরা যদি ভূত,প্রেত, জীন, পরি, হুর,ঈশ্বর এসবে বিশ্বাস না করি, তাহলে এদের কোনও অস্তিত্বই থাকে না আর।আর তাই আমরা 'ঈশ্বরে বিশ্বাস করি না' বললেই ধর্ম ব্যবসায়ীরা রে রে করে তেড়ে আসে।আমাদের অন্ধত্বই তাদের ব্যবসার প্রধান মূলধন। মানুষের মধ্যে যত বিদ্যা বুদ্ধি ও বিজ্ঞান চেতনার প্রসার ঘটে ততই অন্ধকার দূরে সরে যায়।অন্ধবিশ্বাস যত দূরে সরে যায়,প্রকৃত সত্য তত উদ্ভাসিত হয়ে ওঠে। প্রকৃত শিক্ষা আমাদেরকে অন্ধবিশ্বাস ত্যাগ করে যুক্তিবাদী হতে অনুপ্রেরণা দেয়।

ছিলো না সায় : বিকাশ দাস



কবিতা আগে কোনদিন পড়িনি।
কবিতার সরোবরে  নাইতে এলে নন্দিনী
পুরুষের চোখ কতোটা ডুবলে জানবে,  লজ্জার স্বচ্ছতায়
নারীর সম্মতি। দৃষ্টির সায়। বুঝিনি। 
তুমি বয়স ছুঁয়ে লিখেছো কবিতা     ভালোবেসে নারীর স্বচ্ছতা 
আঙুলের স্পর্শের দাগে অনেক মেয়েলি শব্দ হয়েছিলো ধর্ষিতা  
মেয়েদের বুক ভারি হলেই যে সবাই নারী, জানি জানতে সে কথা। 
লজ্জার লাবণ্যতা 
অন্তর্বাসের পিঠের সুতো আগলা না করে।

তবু আধুনিক সভ্যতা 
কাঁখের লাজুক নগ্নভাঁজ শরীরের যুবতী কারু কাজ
স্বচ্ছতার আকর্ষণে ভেতরের আকর্ষী চেখে দেখার প্রবণতা  
দূর থেকে দু’চোখে মাখলে ধিক্কারে বলেছে এতো অসভ্যতা!  

কিছুটা বাজলো ঠোঁটের শিসে 
কিছুটা জিভ  খোয়ালো  বিষে  
কতোটা লিপ্সা কোন দেখার দর্শন,  বলবে যৌনতার ধর্ষণ? 
ফুলের তোড়ায় জড়িয়ে সৌজন্যতার ভাণ  
সুবিধাবাদিরা, নারী  খুবলে চোষার আনচান 
আছে, থাকবে যতোদিন নারী পুরুষ অসমান। 

আদালত আইন পড়বে আইন মেনে 
কথার ব্যকারণ পোশাকে আশাকে টেনে 
কতোটা স্বচ্ছতার দায়,  দৃষ্টির স্নান জেনেছে মানবকোষ অভিধান? 

উচ্চতা : জয়ন্ত চট্টোপাধ্যায়




পাহাড় উঠেছে খাড়া কোন পরিচয়ে
কালোসাদা দুধজল মাখামাখি। 
প্রকল্প ছিল কি ? পরিকল্পনাময় প্রবীন প্রান্তর
পাথরের দ্বীপ তরলজমানো সুখ
বিক্ষোভবিভোর
জিনগত ব্যাপার ছিল না দ্বিপদের
মগজও ছিল না কূট তবে?
সঙ্ক্ষুব্ধ বাষ্পীয় উষ্ণতার বুড়োকাল
ত্রিভঙ্গমুরারি হয়ে আক্ষেপে ফোঁসে।

এই সবুজের ভিড়ে সোনালি ধানের শিষ নেই
আকাশমঞ্জরিরেণু পোড়াবাড়ির ছাই হয়ে ওড়ে
মরা ব্যাঙের মতো পড়ে আছে অন্ধকার
এ উচ্চতায় খুজে নাও
জোনাকির সিগন্যাল নীল ও হলুদ।

ঐতিহ‌্য রক্ষার লড়াই :প্রভাত মণ্ডল


একটা আস্ত তমসা ভরা রাত
বন্ধ‌্যা নারীর মাতৃত্বের হাহাকার সম
ঐতিহ‌্য রক্ষার লড়ায়ে বাঙালী আজ। 
থমকে আছে বিবেক এখন ধমক খাওয়ার ভয়ে
পাশার চালে, হাত পড়েছে বাংলা মায়ের গায়ে। 
করুক্ষেত্র উঠছে সেজে, তুমি থাকো নীরব
নেতাজী, ক্ষুদিরামের সোনার বাংলায়
এখন পাবে কাঠ-কয়লার শব। 
বাঙালী আজ জাগো শীতের ঘুম হতে
তাবেদীয়ানার বেড়া ভেঙে আসো সাজায় সোনার বাংলাকে। 
                      

ভাবনায় রবীন্দ্রনাথ: অলোক মিত্র



রবীন্দ্রনাথ বেঁচে থাকলে
ডেকে বলতো কবি হবি, 
আয় চলে আয়,আমার শান্তি নিকেতনে
লালমাটির মলাটে মোড়ানো কবিতার 
খাতায় শুরু হোক আজ থেকে 
তোর কবিতার ক্লাস।
আমি জীবনানন্দের শহর ছেড়ে
কখন যেন বোলপুর এসে কবিতার
ঈশ্বর পুত্রকে খুঁজি দু'নয়নে
বাতায়ন খুলে, লালমাটি ও 
তার বুক চিরে একটা মাংগলিক সূর্য
আমাকে অভিবাদন জানালো
অচেনা লতাগুল্মের স্নেহ পরশ কান্ডে।
আমি ভালোবাসার ব্যবচ্ছেদ করি
হরিতকী আর অর্জুন শাঁখে।
হয়ে যাক এক কাপ লিকারে গাঢ় রং চা, 
প্রত্যাদিষ্ট কবি বসে আছেন লালমাটি
খড়িমাটি রূপ রসের মাতাল সমীরণে।